করোনার পর এখন জেআইটিএম টিবি নির্মূলের কাজ হাতে নিয়েছে।

সুলতান এস কোরেশি

Feb 18, 2023 - 18:19
 0  1944
করোনার পর এখন জেআইটিএম টিবি নির্মূলের কাজ হাতে নিয়েছে।

রাঁচি, 18 ফেব্রুয়ারী 2023। করোনা সংকটের সময়, JITM সংস্থা, যেটি দেশের রাজধানী দিল্লি সহ ঝাড়খণ্ডের প্রত্যন্ত অঞ্চলে জনসেবার জন্য শিরোনাম হয়েছে, এখন রাজ্যে টিবি নির্মূলের কাজ হাতে নিয়েছে।

এই সংস্থাটি শিল্প, সংস্কৃত ও দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যুব ও মহিলাদেরকে স্বাবলম্বী হতে উৎসাহিত করে এবং হাজার হাজার অভাবী মানুষ এর সুবিধা নিচ্ছে।অনেকে বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেয়েছে।

ঝাড়খণ্ড, আদিবাসী অধ্যুষিত প্রদেশ ব্যতীত, বেশিরভাগ অঞ্চলে কয়লা খনির কারণে বায়ু দূষিত এলাকা হিসাবে পরিচিত এবং একটি পরিসংখ্যান অনুসারে, এখানে এক লক্ষ লোকের মধ্যে 137 জন টিবিতে আক্রান্ত। শুধু রাজধানী রাঁচিতেই প্রায় সাড়ে সাত হাজার রোগী যক্ষ্মায় আক্রান্ত।

এই কারণে, রাজ্য সরকার যক্ষ্মা নির্মূলের কাজ হাতে নিয়েছে এবং এর দায়িত্ব জেআইটিএম-কে অর্পণ করা হয়েছে, করোনার সময়কালে দেশের রাজধানী দিল্লি সহ ঝাড়খণ্ডের প্রত্যন্ত অঞ্চলে আরও ভালভাবে কাজ করা সংস্থা।

2020 সালে লকডাউন ঘোষণার পরপরই, যখন লক্ষাধিক মানুষ তাদের বাড়িতে যাওয়ার জন্য দিল্লির সীমান্তে পৌঁছেছিল, এই সংস্থার প্রধান তার দলবল নিয়ে জনগণের সেবায় যুক্ত হন। ফল, ওষুধ ও খাবার ডেলিভারি নিয়ে মিডিয়ায় শিরোনাম হয়েছে।

পরবর্তীতে করোনা পরীক্ষার জন্য এই সংস্থার পক্ষ থেকে অনেক ভ্রাম্যমাণ যানবাহন বসানো হয়, যাতে লক্ষাধিক মানুষ পরীক্ষার সুবিধা পায়।এই কাজে নিয়োজিত সংস্থার অনেক কর্মীও করোনায় আক্রান্ত হন।

JITM-এর এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন যে আমাদের সংস্থা কঠিন পরিস্থিতিতে আরও ভাল কাজ করতে চলেছে।আমরা ঝাড়খণ্ডে টিবি নির্মূল করতে দৃঢ় প্রতিজ্ঞ। সরকার ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা অবশ্যই এ দিকে ফল বয়ে আনবে।

তিনি বলেছেন যে ঝাড়খণ্ড সরকার রাজ্যে টিবি রোগীদের পরীক্ষার দায়িত্ব দিয়েছে। আমরাও তা করব। এর জন্য একটি সম্পূর্ণ পরিকল্পনা তৈরি করা হয়েছে। আমাদের লক্ষ্য ছিল করোনা সংকটের সময়েও লক্ষ্য অর্জন করা এবং আমরা সফল হয়েছে

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

RNI News Reportage News International (RNI) is India's growing news website which is an digital platform to news, ideas and content based article. Destination where you can catch latest happenings from all over the globe Enhancing the strength of journalism independent and unbiased.