স্বামী জেলে থাকা সত্ত্বেও বেগম শাকিলা নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেন

উষা পাঠক

Feb 20, 2023 - 17:44
 0  1242
স্বামী জেলে থাকা সত্ত্বেও বেগম শাকিলা নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেন

জনপ্রিয় মুখ

,

স্বামী জেলে থাকা সত্ত্বেও বেগম শাকিলা নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস সৃষ্টি করেন।

,

উষা পাঠক

সিনিয়র সাংবাদিক।

নয়াদিল্লি, 20 ফেব্রুয়ারী 2023 (এজেন্সি)। বলা হয় সময় বদলাতে বেশি সময় লাগে না। এই কথাটি দেখা যায় দিল্লির সবচেয়ে গুরুত্বপূর্ণ সিলামপুর ওয়ার্ড নং 225 থেকে স্বাধীন কাউন্সিলর বেগম শাকিলা আফজালের জীবনে।

পশ্চিম উত্তর প্রদেশের বুলন্দ শহরে একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণকারী শাকিলা স্বাধীনতা সংগ্রামের সময় বিভিন্ন কারাগারে থাকা লাল খানের প্রপৌত্র আফজালের সাথে ১৯৯৭ সালের ২৮শে জুন বিয়ে করেন। রাজনৈতিক বিষয়ে আগ্রহ নিয়ে তিনি জীবিকা নির্বাহের জন্য ছোটখাটো ব্যবসাও করতেন যা এখনও তার জীবিকা নির্বাহের মাধ্যম।

বেগম শাকিলার স্বামী আফজাল ২০০৭ সালে কংগ্রেসের বিরুদ্ধে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে অনেক প্রতিদ্বন্দ্বী উঠে দাঁড়ায়। তিনি গুন্ডা আইনে জেলে ছিলেন।তার স্বামী জেলে থাকাকালীন বেগম শাকিলা ২০১২ সালে বিএসপির টিকিটে কর্পোরেটর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং প্রথম দফায় জয়লাভ করেন।

বেগম শাকিলা জানান, তখন তিনি রাজনীতি সম্পর্কে কিছুই জানতেন না।ছোট ছেলেমেয়ে ছিল।বাড়ির আর্থিক অবস্থা ভালো ছিল না।স্বামী হাজী আফজালকে মিথ্যা মামলায় কারাগারে পাঠানো হয়েছে।এর সাথে আদালতের ব্যবস্থাও ছিল। এছাড়াও সম্মুখীন হচ্ছে.

উর্দু ও আরবি ভাষার কর্ণধার বেগম শাকিলা বলেন, এই নির্বাচনের আগে কেউ একজন পরামর্শ দিয়েছিলেন যে তিনি নির্বাচনে জিতলে তার স্বামী কিছুটা স্বস্তি পেতে পারেন।রাজনীতি সম্পর্কে অজ্ঞ হয়েও তিনি এতে ঝাঁপিয়ে পড়েন।এই অবস্থার তথ্য পেয়েছেন বিএসপি নেতারা। তারা আমাকে টিকিট দিয়েছে।নির্বাচনী প্রচারণার সময় তিনি তার নিষ্পাপ সন্তানদের নিয়ে দ্বারে দ্বারে গিয়েছিলেন।মানুষের অগাধ ভালোবাসায় তিনি প্রথমবারের মতো কর্পোরেটর হয়েছেন।

শ্রমিক ও দুধওয়ালা মৃত হাজী জাফরউদ্দিনের সাত সন্তানের একজন বেগম শাকিলা জানান, কর্পোরেটর হওয়ার পর তিনি নিঃস্বার্থভাবে জনগণের সেবা করেছেন।এ কারণে ২০১৭ সালেও জনগণ তাকে দ্বিতীয়বারের মতো নির্বাচিত করেছে।তখন পর্যন্ত স্বামী হাজী আফজাল সাজা পূর্ণ করে জেল থেকে বের হয়ে আসেন।এর পর ঘরোয়া জীবন ফিরে আসতে থাকে এবং আজ সে সুখী।

কাউন্সিলর শাকিলা বলেন, তিনি প্রতিদিন বাড়ি-ঘরে যান।তার আমলে তিনি এলাকা পরিষ্কার করেছেন, রাস্তাঘাট নির্মাণ করেছেন, পানীয় জলের ব্যবস্থা করেছেন, স্কুল-হাসপাতাল নির্মাণ করেছেন।তিনি গরিব-অসহায়দের সম্ভাব্য সব ধরনের সাহায্য করেছেন।জনগণ তাকে সুযোগ দিয়েছেন। 2022 সালে তৃতীয়বারও।

বেগম শাকিলা বলেন, এই মেয়াদে তার অগ্রাধিকার হচ্ছে এলাকায় গ্যাস পাইপলাইন ও আইটিআই স্থাপন করা।এ জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

RNI News Reportage News International (RNI) is India's growing news website which is an digital platform to news, ideas and content based article. Destination where you can catch latest happenings from all over the globe Enhancing the strength of journalism independent and unbiased.