কর্ণাটকের পাশাপাশি দক্ষিণেও নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি

ডাঃ সমরেন্দ্র পাঠক

May 15, 2023 - 13:27
 0  675
কর্ণাটকের পাশাপাশি দক্ষিণেও নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি

বেঙ্গালুরু, 15 মে 2023 (এজেন্সি)। কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এখানে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠের সংখ্যার চেয়ে বেশি আসন পেয়ে বিজেপিকে উপড়ে ফেলেছে এবং প্রমাণ করেছে যে 2024 সালের সাধারণ নির্বাচন বিজেপির জন্য সহজ ছিল না। কর্ণাটকে বিজেপির পরাজয় কেবল দক্ষিণে দলটিকেই নিশ্চিহ্ন করে দেয়নি, 15টি বড় রাজ্যেও তাদের দখল হারিয়েছে।

কর্ণাটকের ঘোষিত ফলাফল অনুসারে, 224 সদস্যের বিধানসভায় কংগ্রেস 135টি, বিজেপি 66টি এবং জেডিএস 19টি আসন জিতেছে। অর্থাৎ কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতার চেয়ে 22 আসন বেশি পেতে সক্ষম হয়েছে। এখন এখানে কংগ্রেসের আর কোনো মিত্রের প্রয়োজন নেই। যদিও কংগ্রেস এই নির্বাচনে 150টি আসন জয়ের লক্ষ্য নিয়েছিল, তবে এটি অর্জন করতে পারেনি।

এই নির্বাচনী ফলাফলের কারণে, ক্ষমতাসীন বিজেপি কেবল রাজ্যে ক্ষমতা হারায়নি, আসন্ন লোকসভা নির্বাচনে তাদের কৌশল পরিবর্তনের জন্য মন্থন করতে হবে। এই নির্বাচনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জেডিএস। এটি কেবল 19টি আসনের মধ্যে সীমাবদ্ধ ছিল না, রাজনৈতিকভাবেও এটি প্রান্তিক পর্যায়ে পৌঁছেছে। দলের প্রধান এইচ.ডি. কুমারস্বামীকে তার দল গোড়া থেকে নতুন করে গড়তে হবে।

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই জয়ের জন্য কংগ্রেস দলকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে জনগণের আশা-আকাঙ্খা পূরণের জন্য আমি তাদের শুভকামনা জানাই। তিনি সামনের সময়ে আরও উৎসাহের সাথে কর্ণাটকের সেবা করবেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী নির্বাচনের ফলাফলের পরে দলের সদর দফতর 24 আকবর রোডে সাংবাদিকদের সাথে কথা বলেছেন। তিনি বলেন, এই বিজয় প্রমাণ করেছে বিদ্বেষের বাজারে ভালোবাসার দোকান খুলেছে। এই জয়ের জন্য কর্ণাটকের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। ঢোল পিটিয়ে বিজয় উদযাপন করেন দলীয় কর্মীরা।

বিখ্যাত সমাজকর্মী অরবিন্দ পাঠক বলেছেন যে কর্ণাটক নির্বাচনের ফলাফলে প্রমাণিত হয়েছে যে বিজেপির জনপ্রিয়তার গ্রাফে পতন ঘটেছে, তবে এখনও দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা অটুট রয়েছে। 2024 সালের লোকসভা নির্বাচনে কর্ণাটকের ফলাফল কতটা প্রভাবিত হবে তা এখনও বলা যাচ্ছে না। অ-বিজেপি দলগুলিকে কেন্দ্রের ক্ষমতা থেকে বিজেপিকে হটাতে একজোট হতে হবে।

প্রখ্যাত সুপ্রিম কোর্টের আইনজীবী এপিএন গিরি বলেছেন যে এই নির্বাচনের ফলাফল থেকে এটি অনেকটাই সিদ্ধান্ত হয়েছে যে বিজেপির জনপ্রিয়তার গ্রাফ নিচের দিকে যাচ্ছে। মূল সমস্যাগুলোর দিকে মানুষ সোচ্চার হয়ে উঠছে। সর্বোপরি, কখন মূল্যস্ফীতি ও বেকারত্ব থেকে মনোযোগ সরানো যাবে।

AAP নেতা হাজি আফজাল, যিনি স্বল্প সময়ের মধ্যে একটি জাতীয় দলের মর্যাদা অর্জন করেছেন, বলেছেন যে কর্ণাটক নির্বাচনের ফলাফল থেকে এটি স্পষ্ট হয়ে গেছে যে দেশের জনগণ কোনও আবেগ দ্বারা প্রভাবিত হবে না। তার রুটি, কাপড় আর ঘর দরকার। কেন্দ্রীয় সরকার জনগণের অনুভূতির প্রতি দাঁড়াতে ব্যর্থ হয়েছে।

কর্ণাটকের 224-সদস্যের বিধানসভার নির্বাচন 10 মে অনুষ্ঠিত হয়েছিল। 13 মে ফলাফল ঘোষণা করা হয়। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল 20 এপ্রিল। রাজ্যের প্রধান সক্রিয় দলগুলি ছিল বিজেপি, কংগ্রেস এবং জেডিএস। প্রচারণা জোরদার করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া তাদের নিজ নিজ দলের পক্ষে তীব্র প্রচারণা চালান। (এস)

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

RNI News Reportage News International (RNI) is India's growing news website which is an digital platform to news, ideas and content based article. Destination where you can catch latest happenings from all over the globe Enhancing the strength of journalism independent and unbiased.