বিহারে নবমবারের মতো মুখ্যমন্ত্রী হলেন নীতিশ কুমার

Jan 28, 2024 - 18:17
Jan 28, 2024 - 18:18
 0  216
বিহারে নবমবারের মতো মুখ্যমন্ত্রী হলেন নীতিশ কুমার

পাটনা-নয়া দিল্লি (RNI) বিহারে, নীতীশ কুমার আজ 9মবারের মতো মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন। এর সাথে, রাজ্যে আবার এনডিএ সরকার গঠিত হয়েছে।

রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকার মিঃ কুমারকে পদ ও গোপনীয়তার শপথ পাঠ করান।তার সাথে বিজেপি কোটা থেকে সম্রাট চৌধুরী এবং বিজয় কুমার সিনহা উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

এর আগে, মিঃ কুমার মহাজোটের সাথে সম্পর্ক ছিন্ন করে তার পদ থেকে পদত্যাগ করেছিলেন। পদত্যাগের পরপরই তিনি সাংবাদিকদের সাথে আলাপকালে বলেছিলেন যে সবকিছু ঠিকঠাক চলছে না, তাই তিনি পদ থেকে পদত্যাগ করেছেন।

এর পরপরই, বিজেপির বিহার ইনচার্জ বিনোদ তাওড়ের উপস্থিতিতে, দলীয় বিধায়কদের বৈঠকে মিঃ কুমারের নেতৃত্বে রাজ্যে এনডিএ সরকার গঠনের ঘোষণা দেওয়া হয়।

মিঃ তাওদে বলেছেন যে বিহারের উন্নয়নের জন্য নীতীশ কুমারের নেতৃত্বে সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।তিনি মিঃ চৌধুরী এবং মিঃ সিনহাকে বিজেপি কোটা থেকে উপ-মুখ্যমন্ত্রী করার কথাও বলেছেন।

পরে, কিছু দলীয় নেতা শ্রী কুমারের প্রতিনিধি সঞ্জয় ঝাকে নিয়ে বিজেপির সমর্থন পত্র নিয়ে 1 অগ্নে মার্গে যান। সেখান থেকে সমর্থন পত্রটি রাজভবনে পাঠানো হয় এবং সন্ধ্যায় শ্রী কুমার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। 9ম বারের জন্য।

এরই মধ্যে আরজেডি এবং জেডিইউ-এর মধ্যে বিবাদ শুরু হয়েছে।আরজেডি এটাকে আত্মঘাতী পদক্ষেপ বলে অভিহিত করেছে।অথচ জেডিইউ বলছে জোট ভাঙা ছাড়া আর কোনো উপায় নেই।সবকিছু ঠিকঠাক চলছিল না।

অন্যদিকে, গতকাল থেকে আরজেডি সুপ্রিমোদের উপস্থিতিতে দলের বিধায়ক ও শীর্ষ নেতাদের বৈঠক চলছে। খেলা বদলানোর চেষ্টায় আরজেডি শুধু বলছে "এবার খেলা হয়েছে।"

যদি আমরা বিহারে সংখ্যাগত শক্তির দিকে তাকাই, তবে সর্বাধিক সংখ্যক বিধায়ক হল RJD 79, BJP 78, JDU 45, কংগ্রেস 19, MLA 13, HAM 4 এবং অন্যান্য ছোট ও স্বতন্ত্র। সংখ্যাগরিষ্ঠতার চিহ্ন অতিক্রম করতে 122 প্রয়োজন। যেখানে NDA বর্তমানে 128 জন বিধায়ক রয়েছে।

ঘটনার এই পরিবর্তনের কারণে এলজেপি রামবিলাস প্রধান চিরাগ পাসোয়ান এবং উপেন্দ্র কুশওয়াহার উদ্বেগ সবচেয়ে বেশি বেড়েছে।গতকাল শ্রী পাসোয়ান বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে উদ্বেগ প্রকাশ করেছেন। মিঃ কুমারের ঘনিষ্ঠ।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বলেছেন যে RJD সুপ্রিমো লালু যাদব এবং তেজস্বী যাদব ইতিমধ্যেই তাকে নীতীশ কুমারের পক্ষ পরিবর্তনের বিষয়ে জানিয়েছিলেন। শ্রী লালু যাদবও বলেছিলেন যে আমাদের লোকসভা নির্বাচন নীতীশকে ছাড়াই লড়তে হবে। ঠিক আছে, তিনি চলে গেলে রাম রাজনীতিতে এসেছেন, রাম চলে গেছেন, রাম রয়ে গেছেন।

শ্রী পাসওয়ান বলেছেন যে এনডিএ-র একটি অংশ হিসাবে, আমরা প্রধানমন্ত্রীর সাথে দৃঢ়ভাবে দাঁড়িয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি এও ইঙ্গিত দিয়েছেন যে মিঃ কুমার যদি তার মনোভাব পরিবর্তন না করেন তবে তিনি প্রতিবাদ থেকে পিছপা হবেন না। এলএস

Follow the RNI News channel on WhatsApp: https://whatsapp.com/channel/0029VaBPp7rK5cD6XB2Xp81Z

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

211
211