চিকিৎসা ক্ষেত্রে ভারত অনেক এগিয়ে: ড. অনুপ কুমার

Oct 15, 2023 - 13:42
Oct 15, 2023 - 13:48
 0  270
চিকিৎসা ক্ষেত্রে ভারত অনেক এগিয়ে: ড. অনুপ কুমার

নয়াদিল্লি, 15 অক্টোবর 23 (AJC) বলা হয়ে থাকে যে একজন মানুষের আবেগ থাকলে সে যেকোন কিছু করতে পারে। এমনই একজনের মধ্যে রয়েছেন ডাঃ অনুপ, দেশের একজন সুপরিচিত ইউরোলজিস্ট এবং সফদরগঞ্জের ইউরোলজি বিভাগের প্রধান। হাসপাতাল। কুমার, যার কাজ শুধু দেশেই নয় সারা বিশ্বে সমাদৃত হচ্ছে।

ডাঃ কুমারের নেতৃত্বে, ছয় বছর আগে স্বাস্থ্য কল্যাণ মন্ত্রকের পোর্টাল থেকে ল্যাপারোস্কোপিক এবং রোবোটিক সার্জারির লাইভ প্রদর্শন শুরু হয়েছিল, যা সারা বিশ্বের ডাক্তার এবং অন্যান্যরা দেখেন।

উত্তরপ্রদেশের সাহারানপুর জেলার ধাকদেয়া গ্রামের বাসিন্দা ড. কুমারের প্রাথমিক শিক্ষা দিল্লিতে হয়েছিল। তিনি মৌলানা আজাদ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং এইমস থেকে এমবিএস করেছেন।

মাইক্রোসফট. এমএনএএমএস থেকে ইউরোলজিতে এমএইচ (গোল্ড মেডেলিস্ট) এবং ডিএনবি। ডিগ্রি অর্জন করেন।পরবর্তীতে বিদেশে থেকেও ডিগ্রি নেন।

ড. কুমার, ই. ভগবান গুপ্তের ছেলে এবং বিমলা গুপ্ত, পেশায় একজন শিক্ষিকা, প্রখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ সারিকা গুপ্তকে বিয়ে করেছেন, যিনি দিল্লির রাজীব গান্ধী ক্যান্সার হাসপাতালে পোস্ট করেছেন৷ তাদের একটি পুত্র রয়েছে৷

ল্যাপারোস্কোপিক এবং রোবোটিক সার্জারি সম্পর্কে জানতে চাইলে ডাঃ কুমার বলেন যে আমরা ছয় বছর আগে স্বাস্থ্য কল্যাণ মন্ত্রণালয়ের পোর্টাল থেকে একটি আন্তর্জাতিক ওয়েব কাস্ট শুরু করেছিলাম। যেটিতে প্রথমে ল্যাপারোস্কোপিক সার্জারি দেখানো হয়েছিল, পরে রোবোটিক সার্জারি অন্তর্ভুক্ত করা হয়েছিল। আগে আমরা 52টি প্রিমিয়াম কলেজে শো করতাম এখন আমরা 20টি দেশে যাই। এ পর্যন্ত 425টি ওয়েব কাস্ট সম্পন্ন হয়েছে, যা এক ধরনের রেকর্ড।

ডাঃ কুমার বলেন যে একটি কিডনির সাহায্যে কেউ দীর্ঘ জীবনযাপন করতে পারে, তবে সময়ে সময়ে এটি পরীক্ষা করা প্রয়োজন।তিনি বলেছিলেন যে ভারতে প্রথমবারের মতো আমরা একটি রোবোটিক কিডনি প্রতিস্থাপন করেছি। একটি সরকারি হাসপাতাল।তিনি বলেন, আমাদের ওয়েব কাস্ট থেকে শুধু দেশেই নয় বিদেশের মানুষও শিখছে। তিনি বলেন, আমাদের ১০ হাজার লোকের দল আছে। তিনি বলেছিলেন যে ভারত এখন উন্নত দেশগুলির থেকে কম নয়। এখানে উন্নত প্রশিক্ষণ এবং প্রযুক্তিও রয়েছে। এই কারণেই ভারত এখন নেতৃত্ব দেওয়ার অবস্থানে রয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে ডাঃ কুমার বলেন, প্রস্রাবের রোগ একটি মারাত্মক সমস্যা। যার মধ্যে ক্যান্সারও রয়েছে, যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর অনেক কারণ রয়েছে। প্রধানটি হল জেনেটিক কম্পোজিশনের পরিবর্তন। এছাড়া উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের মতো কিছু খাদ্যতালিকাগত রোগ রয়েছে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। লোকেরা বেশি অ্যালকোহল, ধূমপান এবং জাঙ্ক ফুড গ্রহণ করে, এইগুলি ক্যান্সারের প্রচার করে।

তিনি বলেন, প্রস্টেট রোগে টিউমার বৃদ্ধির সমস্যা বেশি হয়, যা বয়স বাড়ার সঙ্গে দেখা দেয়। সাধারণত ৫০ বছর পর এই সমস্যা দেখা দেয়। সময়মতো চিকিৎসা দিয়ে নিরাময় করা যায়। তিনি বলেন, আজকাল পাথরের সমস্যাও বাড়ছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

211
211