কংগ্রেসের ইস্তেহারে ৩০ লক্ষ চাকরি সহ ২৫টি গ্যারান্টি

সমরেন্দ্র পাঠক ড, সিনিয়র সাংবাদিক

Apr 5, 2024 - 19:49
 0  837
কংগ্রেসের ইস্তেহারে ৩০ লক্ষ চাকরি সহ ২৫টি গ্যারান্টি

নয়াদিল্লি, 5 এপ্রিল, 2024। সাধারণ নির্বাচনের জন্য, কংগ্রেস পার্টি আজ ন্যায় পাত্রের নামে তার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে এবং ক্ষমতায় এলে 30 লাখ চাকরি প্রদান সহ 25টি গ্যারান্টি দিয়েছে।

এই ইস্তেহারটি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, প্রাক্তন সভাপতি সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী পার্টির সদর দফতরে প্রকাশ করেন।এই উপলক্ষে কংগ্রেসের সাধারণ সংগঠন সংস্থা কেসি ভেনুগোপাল, সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা, দলের ইশতেহার কমিটির প্রধান এবং প্রাক্তন অর্থমন্ত্রী। পি চিদাম্বরম সহ বহু সিনিয়র নেতা উপস্থিত ছিলেন।

দলটি তাদের ইশতেহারের নাম দিয়েছে ন্যায় পত্র। এর পাশাপাশি ২৫ ধরনের গ্যারান্টি দেওয়া হয়েছে ইশতেহারে। 10 জন বিচারপতি অন্তর্ভুক্ত আছে. কংগ্রেস বলেছে যে এই ঘোষণাপত্রটি দরিদ্রদের জন্য উত্সর্গীকৃত এবং দেশের রাজনৈতিক ইতিহাসে ন্যায়বিচারের দলিল হিসাবে স্মরণ করা হবে।

দলটি বলেছে যে রাহুল গান্ধীর নেতৃত্বে পরিচালিত ভারত জোড়ো ন্যায় যাত্রা এটিকে কেন্দ্র করে। যাত্রা চলাকালীন, পাঁচটি স্তম্ভ - যুব ন্যায়বিচার, কৃষক বিচার, নারী বিচার, শ্রম বিচার এবং শেয়ার ন্যায়বিচার ঘোষণা করা হয়েছিল। এই পাঁচটি স্তম্ভের মধ্যে, 25টি গ্যারান্টি আবির্ভূত হয় এবং প্রতিটি গ্যারান্টিতে কেউ লাভবান হয়।

কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ক্ষমতায় এলে কেন্দ্রীয় সরকারে 30 লক্ষ চাকরি, দরিদ্র পরিবারের মহিলাদের জন্য বার্ষিক 1 লক্ষ টাকা, জাত ভিত্তিক আদমশুমারি, MSP-তে আইনি মর্যাদা, MNREGA মজুরি 400 টাকা, তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার বন্ধ করা এবং PMLA। আইন পরিবর্তন করা হবে।

কংগ্রেস অংশগ্রহণমূলক ন্যায়বিচারের অধীনে জাতিশুমারি করার এবং সংরক্ষণের 50 শতাংশ সীমা বাতিল করার নিশ্চয়তা দিয়েছে। দলটি ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি), ঋণ মওকুফ কমিশন গঠন এবং কিষাণ ন্যায়ের অধীনে জিএসটি-মুক্ত চাষের আইনি মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

কংগ্রেস শ্রম ন্যায়বিচারের অধীনে শ্রমিকদের স্বাস্থ্যের অধিকার প্রদান, প্রতিদিন ন্যূনতম মজুরি 400 টাকা নিশ্চিত করার এবং শহুরে কর্মসংস্থানের নিশ্চয়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়াও নারী ন্যায়ের আওতায় মহালক্ষ্মী গ্যারান্টির আওতায় দরিদ্র পরিবারের মহিলাদের প্রতি বছরে এক লক্ষ টাকা প্রদানসহ অনেক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

কংগ্রেস বলেছে যে জাতীয় সামাজিক সহায়তা কর্মসূচির অধীনে প্রবীণ নাগরিক, বিধবা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পেনশনে কেন্দ্রীয় সরকারের অবদান প্রতি মাসে 200-500 টাকা দুঃখজনক। কংগ্রেস প্রতি মাসে এই পরিমাণ বাড়িয়ে 1000 টাকা করবে। একই সময়ে, 2025 সাল থেকে কেন্দ্রীয় সরকারি চাকরিতে মহিলাদের 50 শতাংশ সংরক্ষণ দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল।

কংগ্রেস আরও বলেছে যে এটি সমস্ত বিভাগের দরিদ্রদের জন্য কোনও বৈষম্য ছাড়াই অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলির জন্য 10 শতাংশ সংরক্ষণ কার্যকর করবে। ইস্তেহারে, কংগ্রেস আরও বলেছে যে ক্ষমতায় আসার পরে, তারা নতুন শিক্ষা নীতি নিয়ে রাজ্য সরকারের সাথে পরামর্শ করবে এবং এতে সংশোধন করবে। তিনি বলেন, গত ১০ বছরে যেসব দুর্নীতি হয়েছে তার তদন্ত হবে।

কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছিল যে উচ্চ আদালতে বিচারক নিয়োগের জন্য সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে একটি জাতীয় বিচার বিভাগীয় কমিশন গঠন করবে। ব্যক্তিগত আইনে সংস্কারকে উৎসাহিত করবে। কংগ্রেস পার্টির ইশতেহারে দাবি করা হয়েছে যে পার্টি নিশ্চিত করবে যে প্রত্যেক নাগরিকের মতো, সংখ্যালঘুদের পোশাক, খাবার, ভাষা এবং ব্যক্তিগত আইন পছন্দের স্বাধীনতা থাকা উচিত। আমরা ব্যক্তিগত আইনের সংস্কারকে উৎসাহিত করব। কংগ্রেস বলে যে এই ধরনের সংস্কার সংশ্লিষ্ট সম্প্রদায়ের অংশগ্রহণ এবং সম্মতিতে করা উচিত।জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

RNI News Reportage News International (RNI) is India's growing news website which is an digital platform to news, ideas and content based article. Destination where you can catch latest happenings from all over the globe Enhancing the strength of journalism independent and unbiased.