ওড়িশায় ফের ত্রিদেশীয় প্রতিযোগিতায় ফেঁসে গেলেন নবীন পট্টনায়েক

Mar 28, 2024 - 16:51
Mar 28, 2024 - 16:52
 0  378
ওড়িশায় ফের ত্রিদেশীয় প্রতিযোগিতায় ফেঁসে গেলেন নবীন পট্টনায়েক

ভুবনেশ্বর (RNI) আবারও একটি ত্রিদেশীয় প্রতিযোগিতা ওড়িশায় হতে চলেছে। ক্ষমতাসীন বিজু জনতা দল (বিজেডি) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাজ্যে জোট গঠন করতে পারেনি এবং উভয় দলই এখন নিজেরাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। কংগ্রেস আলাদা করে হাততালি দিচ্ছে।

ওড়িশায় 21টি লোকসভা আসন এবং 147টি বিধানসভা আসন রয়েছে এবং লোকসভা এবং বিধানসভা নির্বাচনগুলি 13, 20, 25 মে এবং 1 জুন চারটি ধাপে একযোগে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

2014 সালে অনুষ্ঠিত নির্বাচনে বিজু জনতা দল প্রায় 43 শতাংশ ভোট পেয়েছিল। এছাড়াও কংগ্রেস 25.6 শতাংশের সমর্থন পেয়েছে এবং বিজেপি 18 শতাংশ ভোটারের সমর্থন পেয়েছে৷2019 সালে বিজেপির পরিস্থিতি বদলে যায় এবং এটি BJD-এর পরে রাজ্যের দ্বিতীয় বৃহত্তম দল হয়ে ওঠে৷ যদিও এর পরেও রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নবীন পট্টনায়েক।

ওড়িশার মুখ্যমন্ত্রী এবং বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়েক গতকাল লোকসভার জন্য 9 জন এবং রাজ্য বিধানসভার জন্য 72 জন প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করেছেন। মিঃ পাটনায়েক নিজে হিঞ্জিলি বিধানসভা কেন্দ্র থেকে লড়বেন।

বিজেডি সাধারণ সম্পাদক সংগঠন প্রণব প্রকাশ দাসকে সম্বলপুর লোকসভা আসন থেকে প্রার্থী করা হয়েছে, যেখানে তিনি কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি প্রার্থী ধর্মেন্দ্র প্রধানের মুখোমুখি হবেন। ওড়িশার মন্ত্রী সুদাম মারান্ডি ময়ূরভঞ্জ লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন, এবং প্রাক্তন ভারতীয় হকি দলের অধিনায়ক দিলীপ তিরকি সুন্দরগড় লোকসভা আসন থেকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিদায়ী সাংসদ জুয়াল ওরামের মুখোমুখি হবেন।

বিজেডি লোকসভা আসনের অন্যান্য প্রার্থীদের মধ্যে রয়েছে লম্বোদর নিয়াল - কালাহান্ডি, আনসুমান মোহান্তি - কেন্দ্রপাড়া, প্রজিপ কুমার মাঝি - নাভারংপুর, মন্মথ রাউত্রে - ভুবনেশ্বর, কৌশল্যা হিকাকা - কোরাপুট এবং রঞ্জিতা সাহু - আস্কা।

মিঃ পাটনায়েক নিজে গঞ্জাম জেলার হিঞ্জিলি বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিধানসভার জন্য ঘোষিত 72 প্রার্থীর মধ্যে 13 জন নতুন মুখ এবং 12 জন মহিলা প্রার্থী রয়েছে।

বিজেপি গত রবিবার ওড়িশার 21টি লোকসভা আসনের মধ্যে 18টির জন্য তার প্রার্থীদের নাম ঘোষণা করেছে, যখন তালিকা থেকে চারটি বর্তমান সাংসদকে বাদ দিয়েছে। দল এখনও কটক, জাজপুর এবং কান্ধমাল লোকসভা কেন্দ্রের প্রার্থী ঘোষণা করেনি।

দলটি চার মহিলাকে প্রার্থী করেছে - অপরাজিতা সারঙ্গী - ভুবনেশ্বর, সঙ্গীতা কুমারী দেব - বোলাঙ্গির, মালবিকা কেশরী দেব - কালাহান্ডি এবং আস্কা থেকে অনিতা সুভদর্শিনী।

যে সকল বর্তমান সাংসদদের বিজেপি এবার টিকিট দেয়নি তাদের মধ্যে রয়েছেন সুরেশ পূজারি - বারগড়, কেন্দ্রীয় মন্ত্রী বিশ্বেশ্বর টুডু - ময়ুরভঞ্জ, নীতীশ গ্যাং দেব - সম্বলপুর এবং বসন্ত পান্ডা - কালাহান্ডি।

দল শ্রী পূজারির জায়গায় প্রদীপ পুরোহিতকে মনোনীত করেছে, আর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্বলপুরে নীতীশ গ্যাং দেবের স্থলাভিষিক্ত হয়েছেন।

রায়রাংপুরের বিধায়ক নব চরণ মাঝি ময়ূরভজ আসনে বিশ্বেশ্বর টুডুর স্থলাভিষিক্ত হয়েছেন। কালাহান্ডি লোকসভা আসনে বসন্ত কুমার পাণ্ডার জায়গায় নতুন প্রার্থী করা হয়েছে মালবিকা কেশরী দেবকে।

বহাল থাকা সাংসদের মধ্যে রয়েছেন জুয়াল ওরাম-সুন্দরগড়, প্রতাপ চন্দ্র সারঙ্গি-বালাসোর, সঙ্গীতা কুমারী সিং দেও-বোলাঙ্গির এবং অপরাজিতা সারঙ্গি-ভুবনেশ্বর।

অন্য বিজেপি প্রার্থীদের মধ্যে রয়েছেন অনন্ত নায়ক- কেওনঝার, অভিমন্যু শেঠি- ভদ্রক, রুদ্র পানি- ঢেঙ্কানল, বৈজয়ন্ত পাণ্ডা- কেন্দ্রপাড়া, বলভদ্র মাঝি- নবরঙ্গপুর, বিভু তরাই- জগৎসিংপুর, সম্বিত পাত্র- পুরী, প্রদীপ পানিগ্রাহী- বেরহামপুর এবং কালীরাম মাঝি।

কংগ্রেস কিছু প্রার্থীর তালিকা প্রকাশ করেছে তবে শীঘ্রই সম্পূর্ণ তালিকা প্রকাশ হতে পারে। তবে রাজ্যে ত্রিদেশীয় প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত। এলএস

Follow the RNI News channel on WhatsApp: https://whatsapp.com/channel/0029VaBPp7rK5cD6XB2Xp81Z

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow